এবার কি শহর দেখবে অন্য রকম পুরো নির্বাচন ?


শনিবার,১৮/১২/২০২১
501

লক্ষ্য অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন। লক্ষ্য পূরণে অটল রাজ্য প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশন। সেইমতো মহানগরীতে নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। বুথে বুথে নেওয়া হয়েছে কঠোর পদক্ষেপ। রাজ্য নির্বাচন কমিশন ও কলকাতা পুলিশ সুষ্ঠু ও অবাধ নির্বাচন করার লক্ষ্যে সম্পূর্ণ প্রস্তুত। অশান্তি মোকাবিলায় সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছে। বুথে বুথে থাকছে সশস্ত্র পুলিশ। বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে বুথগুলির নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে।
কলকাতা পুরসভা নির্বাচন
মোট ওয়ার্ড – ১৪৪
মোট ভোট গ্রহণ কেন্দ্র – ১৬৫৬ টি
মোট বুথ- ৪৯৫৯টি
সমস্ত বুথে ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা
প্রতিটি বুথেই সশস্ত্র পুলিশ
প্রায় ২৩ হাজার পুলিশকর্মী মোতায়েন থাকছে।
অপরাধমূলক কাজ প্রতিরোধে শহরজুড়ে নাকা চেকিং জারি রয়েছে। কলকাতা পুলিশের পক্ষ থেকে শহরের পঞ্চাশটি জায়গায় নাকা চেকিং ও ২০০টি পুলিশ-পিকেটের ব্যবস্থা করা হয়েছে। সেইসঙ্গে মহানগরীর ঢোকা ও বেরোনোর পথে অতিরিক্ত নজরদারি বাড়ানো হয়েছে। একটিই বুথ রয়েছে, এমন ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৩৩৪টি । দু’টি বুথ রয়েছে, এমন কেন্দ্র ৪৭৪টি ১০-এর বেশি বুথ রয়েছে, এমন ভোটগ্রহণ কেন্দ্র শহরে ১১টি। সবচেয়ে বেশি ১৮৯টি বুথ হরিদেবপুর থানা এলাকায় পর্ণশ্রী থানা এলাকায় বুথের সংখ্যা ১৭৮টি। নিরাপত্তার কথা মাথায় রেখে মহানগরীর পুলিশ এলাকাকে ২৮৬টি সেক্টরে ভাগ করা হয়েছে। প্রতি সেক্টরের জন্য থাকছে একটি সেক্টর মোবাইল বাহিনী।
থাকছে ৭৮টি কুইক রেসপন্স টিম। ওই দলে এক জন অফিসার ছাড়াও থাকবেন তিন জন করে পুলিশকর্মী। তবে বিশেষ কুইক রেসপন্স টিমে থাকবেন চার জন রাইফেলধারী পুলিশকর্মী। শহরের ৩৫টি স্পর্শকাতর জায়গায় ঘাঁটি তৈরি করবে হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড বাহিনীর গাড়ি।
কলকাতা পুলিশের উচ্চপদস্থ কর্তাদের ১০৭টি দল শনিবার বিভিন্ন এলাকা পরিদর্শন করে। খতিয়ে দেখে আইনশৃঙ্খলা। অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করে দৃষ্টান্ত স্থাপন করায় এখন লক্ষ্য নির্বাচন কমিশন ও রাজ্য প্রশাসনের।

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট