শেষ হল রাজ্য বিধানসভার বাদল অধিবেশন


শনিবার,২৫/০৬/২০২২
272

শেষ হল রাজ্য বিধানসভার বাদল অধিবেশন। শেষ দিনের ভাষণে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় মনে করিয়ে দেন বিধানসভার সমস্যা বাইরে নিয়ে যাওয়া উপযুক্ত কাজ নয়। এদিন অধিবেশনের শেষ পর্বে ল্যান্ড রিফর্মস ও টেনান্সি ট্রাইব্যুনালের শীর্ষপদে নিয়োগের ক্ষমতা রাজ্যপালের পরিবর্তে রাজ্যের হাতে আনতে আইনের সংশোধনী বিল পাশ হয় ধ্বনি ভোটে।
ভিও- শুক্রবার শেষ হল রাজ্য বিধানসভার অধিবেশ। সকল সদস্যদের অভিনন্দন জানান অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। আর সেইসঙ্গে মনে করিয়ে দেন বিধানসভার সমস্যা বাইরে নিয়ে যাওয়া উপযুক্ত কাজ নয়। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন,রাজ্যপাল কোন দলের নয়, রাজ্যপাল সবার। কেউ কেউ ব্যক্তিগতভাবে রাজ্যপালকে ব্যাবহার করছেন। এদিন অধিবেশনের শেষ পর্বে ল্যান্ড রিফর্মস ও টেনান্সি ট্রাইব্যুনালের শীর্ষপদে নিয়োগের ক্ষমতা রাজ্যপালের পরিবর্তে রাজ্যের হাতে আনতে আইনের সংশোধনী বিল পাশ হয় ধ্বনি ভোটে। ট্যাক্সেশন ট্রাইব্যুনালের পর এবার ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইব্যুনালের সভাপতি ও বিচারবিভাগীয় সদস্য নিয়োগের দ্বায়িত্বও রাজ্যপালের হাত থেকে সরিয়ে রাজ্য সরকার নিজের হাতে নিতে এই বিল আনে। সেজন্য সংশ্লিষ্ট আইনের একটি সংশোধনী রাজ্য বিধানসভায় পেশ করা হয়। এই বিল আইনে পরিণত হলে, হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে রাজ্যই এই ট্রাইব্যুনালের সভাপতি ও বিচার বিভাগীয় সদস্যের পদ পূরণ করতে পারবে।

নবান্ন সূত্রের খবর, সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইব্যুনালের শীর্ষপদে নিয়োগের ক্ষেত্রে রাজ্যপালের জায়গায় রাজ্যকে ক্ষমতা দেওয়ার বিষয়টি ছাড়পত্র পায়। উল্লেখ্য, জমি সংক্রান্ত বিবাদের সমাধানের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে এই ট্রাইব্যুনাল। এই মুহূর্তে এই ট্রাইব্যুনালের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি শঙ্কর আচার্য। আগামী আগস্টে তাঁর মেয়াদ শেষ হচ্ছে। এই ট্রাইব্যুনালে আরও তিনজন জুডিশিয়াল মেম্বার ও তিনজন অ্যাডমিনিস্ট্রেটিভ মেম্বার আছেন। অ্যাডমিনিস্ট্রেটিভ মেম্বারের একটি পদ এই মুহূর্তে ফাঁকা রয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট