ট্রেন দুর্ঘটনায় হাতি মৃত্যু বন্ধ করতে এবার বিশেষ উদ্যোগ রাজ্য বন দপ্তরের


মঙ্গলবার,২০/০৯/২০২২
251

ট্রেন দুর্ঘটনায় হাতি মৃত্যু বন্ধ করতে এবার বিশেষ উদ্যোগ রাজ্য বন দপ্তরের । তৈরি করা হচ্ছে একটি বিশেষ অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে হাতির গতিবিধি আগে থেকেই জানা যাবে। বন্ধ দপ্তরের আধিকারিকদের কাছে এই অ্যাপ যেমন থাকবে তেমনি ট্রেনের চালক-গার্ডের কাছেও থাকবে। হাতির দল রেল লাইনের কাছাকাছি এসে পৌঁছালে এই অ্যাপের মাধ্যমে খবর পৌঁছে যাবে। সেই মতো ট্রেনের চালক ট্রেনের গতি কমিয়ে দিতে পারবেন। মঙ্গলবার বিধানসভায় এই অ্যাপের কথা জানালেন রাজ্যে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।
পাশাপাশি জঙ্গলমহল এলাকায় হাতির তাণ্ডব ও হাতির হানা বন্ধ করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্যবন্ধ দপ্তর। এই লক্ষ্যে ‘গজমিত্র’ নামে বিশেষ কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ২০০ কর্মী নিয়োগ করা হবে বলে জানিয়েছেন কোন মন্ত্রী। পরবর্তীতে সংখ্যাটা বাড়িয়ে ৬০০ করা হবে।
হাতির উপদ্রব কমানোর জন্য এবং লোকালয়ে হাতি ঢোকা বন্ধ করতে বিশেষ লাইট লাগানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এলইডি লাইট লাগিয়ে লোকালয়ে হাতি ঢোকা বন্ধ করতে পরিকল্পনা নিয়েছে বোন দপ্তর। পাশাপাশি হাতির খাদ্য সংকট কাটানোর জন্য কলাগাছ চালতা গাছ ও বাঁশ গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বন দপ্তর।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট