কণ্ঠশিল্পী কবীর সুমনকে হিপোক্রেট বলে এক হাত নিলেন তসলিমা!


শনিবার,১৮/০৩/২০২৩
320

কণ্ঠশিল্পী কবীর সুমন মাত্রই একদিন আগে ৭৫ বছর বয়সে পা দিলেন। জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় সারাদিন ধরে শিল্পীকে শুভেচ্ছা জানান তার অনুরাগীরা। কলকাতার একটি প্রভাবশালী সংবাদমাধ্যমে এক খোলামেলা সাক্ষাৎকারও দেন কবীর সুমন। কিন্তু হঠাৎই সেটা পড়ে রীতিমতো তাকে একহাত নিলেন ভারত প্রবাসী বাংলাদেশী বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। ওই সাক্ষাৎকারে সুমন ‘যৌনতা’ নিয়ে খোলাখুলি কথা বলেছেন। সাক্ষাৎকারটি পড়ে কবীর সুমনকে ‘হিপোক্রিট’ বলে কটাক্ষ করেন তসলিমা। শুভেচ্ছা না জানিয়ে, কবীর সুমনের প্রতি তিনি যেনো জমানো ক্ষোভ উগরে দিলেন ফেসবুকে। প্রশ্ন তুললেন কবীর সুমনের গানগুলো নিয়েও।

নিজের ফেসবুক হ্যান্ডেলে তসলিমা লিখলেন, এই সুমনকে আমি ‘মুসলমান সুমন’ বলি না, এই সুমনকে আমি ‘হিপোক্রেট সুমন’ বলি। আমি বিশ্বাস করি না এই সুমন আল্লাহ রসুল নামাজ রোজায় বিশ্বাস করেন। এই সুমন স্বার্থের জন্য যা ইচ্ছে তাই করতে পারেন। যদি দেখেন আঘোরি বা নাঙ্গা সন্ন্যাসী সাজলে কিছু ফায়দা হবে, বা লোককে বোকা বানিয়ে মজা লোটা যাবে, তিনি তাই করবেন।

নিজের ফেসবুক পোস্টে তসলিমা আরও লেখেন, আমি বুঝি না, সাংবাদিকরা যখন তার ইন্টারভিউ নেয়, কেনো তাকে সাবিনা ইয়াসমিনের সঙ্গে তার সম্পর্কের কথা জিজ্ঞেস করে না। বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই কথা কেনো শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের ? মানুষটার আদর্শ বলে কোনোকালে কিছু কি ছিল ? আমার সন্দেহ হয়। একসময় নাকি বামপন্থী ছিলেন। বামপন্থী যদি সত্যি হতেন, এত সহজে তৃণমূলী হতেন না। তার নাকি গাড়ি নেই। অনেকে এমন কথা বলে প্রমাণ করতে চান তারা খুব সৎ মানুষ। অনেক অসৎ লোকের কিন্তু গাড়ি থাকে না, আবার অনেক সৎ লোকেরও গাড়ি থাকে। গাড়ি না থাকা সততার কোনও প্রমাণ হয়। আমার আজ সন্দেহ হয়, যে অসাধারণ গানগুলো তিনি লিখেছিলেন, গেয়েছিলেন, সেই গানের কথাগুলো তিনি তখনও বিশ্বাস করতেন না, এখনও বিশ্বাস করেন না। গানের ক্ষেত্রে যেমন তার প্রতিভার তুলনা হয় না, ভণ্ডামোর ক্ষেত্রেও তার প্রতিভার তুলনা হয় না।

উল্লেখ্য, পুনশ্চঃ দিয়ে তসলিমা শেষে লিখেন – মনে আছে ২০০৭ সালে তিনি আমার বিরুদ্ধে তান্ডব করা কলকাতার ফতোয়াবাজ জিহাদিদের পক্ষ নিয়েছিলেন ?

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট