ব্যাঙ্ক সংগঠনের সম্মেলনে কেন্দ্রের বেসরকারিকরণ নীতির বিরোধিতা


রবিবার,২৬/০৩/২০২৩
723

বেঙ্গল প্রুভেন্সিয়াল ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ৩০ তম কনফারেন্স অনুষ্ঠিত হল কলকাতায়। ২৪ থেকে ২৬ মার্চ এই কনফারেন্স অনুষ্ঠিত হয় মহাজাতি সদনে। কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক বেসরকারিকরণ ও ব্যাঙ্ক সংযুক্তিকরণের নীতির প্রতিবাদ জানানো হয় সম্মেলন থেকে। কেন্দ্রীয় সরকার তাদের এই নীতি থেকে সরে না এলে দেশের অর্থনীতি বেহাল হয়ে পড়বে বলে মত প্রকাশ করেন তারা। বড়সড় ধাক্কা খাবে কর্মসংস্থানে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রতি দেশের সাধারণ মানুষের বিশ্বাস নষ্ট হবে। সাধারণ মানুষের জমা অর্থ অনিশ্চয়তার মুখে পড়বে বলে মত প্রকাশ করেন ব্যাঙ্ক কর্মকর্তাদের অনেকেই। এই সম্মেলনে ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ছিলেন ব্যাঙ্ক সংগঠনের কর্মকর্তারা। বেঙ্গল প্রুভেন্সিয়াল ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজেন নাগর এবং সভাপতি কমল ভট্টাচার্য সংগঠন পরিচালনার দিকনির্দেশ করেন। এই সম্মেলন থেকে একাধিক দাবি পেশ করা হয়। দাবিগুলির মধ্যে অন্যতম,
উন্নততর গ্রাহক পরিষেবা দেওয়ার স্বার্থে শূন্যপদ পূরণের দাবি।গ্রাহকদের আমানতের উপরে সুদের হার বৃদ্ধি করা, নিঃশুল্ক গ্রাহক পরিষেবা, গ্রাহক অ্যাকাউন্টে জিএসটি ও সার্ভিস চার্জ কাটা বন্ধ করা, গ্রাহক পরিষেবার স্বার্থে পরিকাঠামোর উন্নতি সহ একাধিক দাবি জানানো হয় সম্মেলন থেকে।মাঝারি, ক্ষুদ্র শিল্প, অগ্রাধিকার ক্ষেত্রে ও কৃষিতে দাদনের হার বাড়ানোর দাবি জানানো হয়। দাদন দেওয়ার পদ্ধতি সহজ করারও দাবী জানান ব্যাঙ্ক সংগঠনের কর্মকর্তারা।
এই সম্মেলন থেকে দাবি জানানো হয় ঠিকাদারি বর্জন করতে হবে। চুক্তি ভিত্তিক কর্মীদের ব্যাঙ্কে স্থায়ীকরণ করতে হবে। কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক বেসরকারিকরণ নীতির বিরোধিতা করা হয় এই সম্মেলন থেকে। দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রক্ষা করার পক্ষে সওয়াল করেন সংগঠনের কর্মকর্তারা। তারা বলেন দেশের অর্থনীতির স্বার্থে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক রক্ষা করা জরুরী। সম্মেলন থেকে আওয়াজ তোলা হয় রাষ্ট্রত্ত্ব ব্যাংক বাঁচাও, দেশ বাঁচাও।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট