বিজেপির মিথ্যাচারের রাজনীতির অভিযোগ


মঙ্গলবার,২৮/০৩/২০২৩
324

বিদিতা ঘোষ, কলকাতা : বিজেপির মিথ্যাচারের রাজনীতি। সরকারি পরিসংখ্যান বলছে কৃষি সংক্রান্ত বিষয়ে রাজ্যে একজনও আত্মহত্যা করেনি। ফসলের ন্যায্য মূল্য না পেয়ে, আলু চাষিরা আলুর দাম না পেয়ে ৩ জন আলু চাষী আত্মহত্যা করেছে , এই অভিযোগ তুলে মঙ্গলবার কলকাতার রাজপথে মিছিল করল বিজেপি। নেতৃত্ব দিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, রাহুল সিনহা মহাদেব সরকাররা।
কেন্দ্রীয় সরকারের রিপোর্ট বলছে : রাজ্যের চাষিদের আয় বেড়েছে তিনগুণ কৃষক পরিবার পিছু দেশে ঋণের বোঝা পশ্চিমবঙ্গে সবচেয়ে কম অন্ধ্রপ্রদেশ, কেরল, হরিয়ানা, পাঞ্জাব, কর্ণাটকের মতো রাজ্যে কৃষকদের মাথায় সর্বাধিক ঋণের বোঝা কেন্দ্রীয় সরকারের দেওয়া রিপোর্ট রাজ্যকে দরাজ সার্টিফিকেট দিলেও বিজেপি নেতাদের গলায় উল্টো সুর। রাজ্যকে আক্রমণ করে কলেজ স্ট্রিট থেকে রানী রাসমণি রোড পর্যন্ত মিছিল সংগঠিত করে বিজেপি। কলেজ স্ট্রিট এর মঞ্চ থেকে রাজ্যকে নিশানা করেন বিজেপি নেতারা।
বিধানসভার অধিবেশনেও বিজেপি রাজ্যে চাষীদের আত্মহত্যার অভিযোগ তুলেছিল। পাল্টা জবাব দিয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় থেকে পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার। শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছিলেন কৃষি সংক্রান্ত বিষয়ে রাজ্যে কোন মৃত্যুর ঘটনা নেই।
এদিন বিজেপির কর্মসূচি ঘিরে যানজট সৃষ্টি হয় শহরে। কলেজ স্ট্রিট বন্ধ করে দেওয়ায় ঘুর পথে যান চলাচল করে। বিজেপির মিছিলে যারা যোগ দেন তাদের অধিকাংশই কৃষক নন। নিজের মুখে স্বীকার করে নেন তাদের অনেকেই।
রাজ্যের কৃষকদের জন্য রাজ্য সরকার একাধিক প্রকল্প গ্রহণ করেছে। সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ফসল কিনে নিচ্ছে সরকার। আলুর সহায়ক মূল্য ধার্য করা হয়েছে। বাংলার কৃষকরা কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পাচ্ছেন। কৃষকরা বার্ধক্য ভাতা থেকে একাধিক পরিষেবা পাচ্ছেন বাংলা সরকারের কাছ থেকে। কেন্দ্রীয় সরকারের দেওয়া রিপোর্টে তারই প্রতিফলন ঘটেছে। বাংলার কৃষকদের আয় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। তারপরেও সরকারকে বদনাম করতে বিজেপির পক্ষ থেকে মিথ্যাচার করা হচ্ছে বলে অভিযোগ তৃণমূলের।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট