আন্তর্জাতিক বৌদ্ধ ভিক্ষু সম্মেলন কলকাতায়


শুক্রবার,০৫/০৫/২০২৩
884

বিশ্বের যুদ্ধ বিধ্বস্ত আবহে গৌতম বুদ্ধের বাণী আরও বেশি করে ছড়িয়ে দেওয়ার বার্তা দিলেন বৌদ্ধ ভিক্ষুরা। গৌতম বুদ্ধের জন্মদিন উপলক্ষে দুদিন ব্যাপী আন্তর্জাতিক বৌদ্ধ ভিক্ষু সম্মেলনে যোগ দেন বিশ্বের ১১ টি দেশের প্রতিনিধিরা। গৌতম বুদ্ধের আদর্শে মানুষকে এগিয়ে চলার বার্তা দেন তাঁরা।

গৌতম বুদ্ধের জন্মদিনে যথাযথ মর্যাদার সঙ্গে দেশজুড়ে পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা। ২৫৬৭ তম বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমায় দেশের বিভিন্ন প্রান্তে বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেন। সারনাথ থেকে বুদ্ধ গয়া, গোয়া থেকে কলকাতা দেশের সর্বত্রই পালিত হয় বুদ্ধ জয়ন্তী। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আন্তর্জাতিক বৌদ্ধ ভিক্ষু সম্মেলন অনুষ্ঠিত হয় কলকাতায়। মায়ানমার, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, নেপাল সহ ১১ টি দেশ থেকে বৌদ্ধ ভিক্ষুরা আলোচনাসভায় অংশ নেন। সিদ্ধার্থ ইউনাইটেড সোস্যাল ওয়েলফেয়ার মিশন আয়োজিত এই আন্তর্জাতিক বৌদ্ধ ভিক্ষু সম্মেলন থেকে বিশ্ব শান্তির বার্তা দেন বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা।মিশনের সাধারণ সম্পাদক ডক্টর বুদ্ধপ্রিয় মহাথের বলেন, আজকের দিনে বিশ্বজুড়ে যে হিংসার বাতাবরণ তৈরি হয়েছে তা থেকে মুক্তি পেতে গৌতম বুদ্ধের আদর্শে মানুষকে এগিয়ে চলতে হবে।
২৯ তম ধর্মীয় সম্প্রীতি ও বিশ্ব শান্তি সম্মেলন থেকে উঠে আসে গৌতম বুদ্ধের বিশ্বশান্তির ভাবনা। বর্তমান বিশ্বের বিভিন্ন দেশে যুদ্ধ ও অশান্তির আবহ যেভাবে বাড়ছে সেখানে গৌতম বুদ্ধের বাণী আরো বেশি করে ছড়িয়ে দেওয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন দেশ-বিদেশ থেকে আগত প্রতিনিধিরা।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট