জিতেও ঝুলে ভাগ্য, বোর্ড গঠনে অনিশ্চয়তা


শনিবার,১৫/০৭/২০২৩
382

পঞ্চায়েত নির্বাচনের ফলাফল ঘোষনা হলেও অনিশ্চিত হয়ে পড়ল বোর্ড গঠন। আরো ভালো ভাবে বলতে গেলে বাংলার পঞ্চায়েত ভোট এবং পঞ্চায়েত ভোটের বিজয়ী প্রার্থীদের ভবিষ্যত এখন আদালতের হাতে। আদালতে পঞ্চায়েত মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কোনও প্রার্থীকেই বিজয়ী বলে ঘোষণা করা যাবে না বলে জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন। আর আনুষ্ঠানিক ভাবে বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা না হলে বোর্ড গঠনের প্রক্রিয়া শুরুর কোনো প্রশ্নই ওঠেনা বলে প্ৰশাসনিক মহল মনে করছে।

পঞ্চায়েত ভোট নিয়ে মামলা এখনও হাইকোর্টে বিচারাধীন। আদালত জানিয়েছে, জয়ী প্রার্থীদের ভবিষ্যৎ তাদের চূড়ান্ত নির্দেশের উপর নির্ভর করছে। একথা উল্লেখ করে রাজ্য নির্বাচন কমিশন শুক্রবার সব জেলার জেলা শাসক তথা মুখ্য নির্বাচনী আধিকারিকদের চিঠি দিয়েছে। সেই চিঠিতে তাদের আদালতের নির্দেশ মত চলতে বলা হয়েছে। মামলার চূড়ান্ত রায় ঘোষণা হওয়ার পরেই প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে বলা হয়েছে। সমস্ত বিজয়ী প্রার্থীদেরও আদালতের নির্দেশের কথা জানিয়ে তা মেনে চলতে বলা হয়েছে। পঞ্চায়েতের বিদায়ী বোর্ডগুলির মেয়াদ আগামী অগস্ট-সেপ্টেম্বর মাসের মধ্যে শেষ হবে। ততদিনে আদালতে মামলার নিষ্পত্তি না হলে সংকট তৈরির আশঙ্কা থাকবে বলে প্রশাসনিক মহলের অভিমত।

তাঁরা জানাচ্ছেন সাধারণ ভাবে পঞ্চায়েত ভোটের ফল বের হওয়ার পরেও প্রায় এক-দু’মাস বোর্ড গঠনের অপেক্ষা করতে হয়। মাঝের এই সময়টুকু জরুরি অবস্থার ভিত্তিতে পানীয় জলের মতো জরুরি পরিষেবা বহাল থাকলেও, পঞ্চায়েত এলাকার সাধারণ বহু সমস্যার সম্মুখীন হয়ে থাকে মানুষ। পঞ্চায়েতের বিভিন্ন অনুমোদন সহ এমন কিছু কাজের জন্য অপেক্ষা করতে হয় বোর্ড গঠন পর্যন্ত। উদ্ভূত পরিস্থিতিতে এবার যা আরও বিলম্বিত হওয়ার আশঙ্কা তৈরি হল।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট