শহরে ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ আকার নিচ্ছে


বৃহস্পতিবার,২৮/০৯/২০২৩
308

শহরে ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ আকার নিচ্ছে। শুধু কলকাতা মহানগরী নয়, কলকাতার লাগোয়া অন্যান্য শহরগুলিতেও একই অবস্থা। রাজ্যের জেলাগুলির মধ্যে নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাতেও ডেঙ্গি পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ। পরিস্থিতি মোকাবিলায় জরুরী বৈঠক করেছেন রাজ্যের প্রশাসনিক কর্তারা। পুলিশকেও ডেঙ্গি মোকাবিলায় আসরের আমার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে চলছে জোরকদমে প্রচার অভিযান। ডেপুটি মেয়র তথা কলকাতা পৌরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ রোজ বেরিয়ে পড়ছেন এক ওয়ার্ড থেকে আর এক ওয়ার্ডে। খতিয়ে দেখছেন সেখানকার পরিস্থিতি। অনিয়ম দেখলেই কড়া পদক্ষেপের নির্দেশ দিচ্ছেন তিনি। বুধবার শহরের একাধিক ওয়ার্ড পরিদর্শনে বের হন ডেপুটি মেয়র। নিজে মাইক হাতে তুলে নেন। নাগরিকদের উদ্দেশ্যে ডেঙ্গডেঙ্গি মোকাবিলায় দায়িত্বশীল ভূমিকা নেওয়ার আহ্বান জানান। জোর দেন সচেতনতার উপর।
অন্যদিকে কলকাতার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মেয়রের জরুরী বৈঠক। কলকাতা পুরসভায় জরুরী বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম ও ডেপুটি মেয়র অতীন ঘোষ। কলকাতা পুরসভার ১৬ টি বরো স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক। ডেঙ্গু প্রতিরোধে আগামী দিনে কি কি পদক্ষেপ তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওয়ার্ড ধরে ধরে বরো ভিত্তিক ডেঙ্গি পরিস্থিতি আলোচনাহয়।
পাশাপাশি শহর কলকাতার ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলায় কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরায়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের নেতৃত্বে খিদিরপুর ট্রাম ডিপোর পাশে আরবান কমিউনিটি হেল্থ সেন্টারের সূচনা করা হয়েছে। প্রথম পর্যায়ে মূলত ডেঙ্গি আক্রান্তদের জন্য ১০০ বেডের ব্যবস্থা রাখা হয়েছে। অন্যদিকে ইসলামিয়া হাসপাতালে ২০০ বেডের ব্যবস্থা রাখা হয়েছে ডেঙ্গি আক্রান্তদের চিকিৎসার জন্য।
পাশাপাশি শহর কলকাতার সমস্ত সরকারি হাসপাতাল গুলিতে কোন কোন বিভাগে কতগুলি বেড খালি আছে তার তথ্য পাওয়ার জন্য একটি হেল্প লাইন ও চালু করা হয়েছে। বেসরকারি হাসপাতালের বেডের সংখ্যাও ডেঙ্গি আক্রান্তের সংখ্যার বিষয়ে বিশদে জানতে নির্দেশ দেয়া হয়েছে

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট