শান্তিনিকেতনে কবিগুরুর অসম্মান নিয়ে সোচ্চার রাজ্যপাল


বৃহস্পতিবার,০২/১১/২০২৩
825

শান্তিনিকেতনের হেরিটেজ ফলকে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের নাম বসানো নিয়ে বিশ্বভারতী এখনো কোনো পদক্ষেপ না করায় রাজ্যপাল সিভি আনন্দ বোস পুনরায় ক্ষোভ প্রকাশ করেছেন। রাজভবনে আজ কয়েকটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রতিষ্ঠা দিবস পালনের অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এমন কিছু মুল্যবোধ আছে যার সঙ্গে আপোস করা যায় না।প্রত্যক ভারতীয়র হ্রদয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি আলাদা আবেগ ও সম্মান রয়েছে। সেই সম্মানের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন। চিরন্তন সত্য, চিরন্তন আবেগ কখনও বদলায় না। বিশ্বভারতী কর্তৃপক্ষের উদ্দেশে তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর দেশের সংস্কৃতিকে এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তাই এমন কোনও উদাহরণ তৈরি করা উচিত নয়, যেখানে গুরুদেব উপেক্ষিত হন। গুরুদেবের অবজ্ঞা মেনে নেওয়া হবে না।
অন্যদিকে আবাস যোজনা এবং ১০০ দিনের কাজ নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর তিনি দিল্লিতে যে চিঠি লিখেছিলেন, তার জবাব এসেছে বলে রাজ্যপাল আজ জানিয়েছেন। তা মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। রাজ্যপাল বলেন, চিঠিতে কেন্দ্রীয় সরকার কয়েকটি বিষয়ে নিয়ে জানিয়েছে। তা মুখ্যমন্ত্রীকে তিনি জানিয়েছেন। মুখ্যমন্ত্রী সেই অনুযায়ী ব্যবস্থা নিচ্ছেন।
রাজভবনে আজ অন্ধপ্রদেশ, ছত্রিশগড়, হরিয়ানা সহ আটটি রাজ্য এবং আন্দামান নিকোবর সহ সাতটি কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিষ্ঠা দিবস পালনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন রাজ্যের লোক সংস্কৃতির ঐতিহ্যকে তুলে ধরা হয়।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট