রাজ্য বিধানসভায় নজিরবিহীন ঘটনা , বিজেপির শুদ্ধিকরণ, স্পিকারের কড়া বার্তা


শুক্রবার,০১/১২/২০২৩
618

রাজ্য বিধানসভায় নজিরবিহীন ঘটনা। বিজেপি বিধায়করা কাঁসার কলসি করে গঙ্গার জল এনে পরিষ্কার করেন ডক্টর বি আর আম্বেদকর এর মূর্তির পাদদেশ এলাকা। বিজেপির দাবি তাঁরা শুদ্ধিকরণ করছেন। তৃণমূল কংগ্রেস গত তিন দিন এখানে ধরনা অবস্থান করে অপবিত্র করেছিল। তাই গঙ্গার জল ঢেলে শুদ্ধিকরণ করলেন তাঁরা। গামছা দিয়ে মোছেন। হিন্দি বলয়ের শুদ্ধিকরণের রাজনীতি ফিরে এলো রাজ্য বিধানসভায়। গঙ্গাজল ঢেলে পবিত্র করার রাজনীতি। বিজেপি বিধায়করা সারিবদ্ধ ভাবে আসার কলসি ভরে জল এনে তারা পৌঁছান ডক্টর বি আর আম্বেদকর এর মূর্তির পাদদেশে। তারপর জল ঢেলে পরিষ্কার করেন। নতুন গামছা দিয়ে মুছে ফেলেন তারা। বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে এই কর্মসূচি পালন করে বিজেপি। জাতীয় সংগীত পরিবেশন করেন বিজেপি বিধায়করা ।

বিজেপি বিধায়করা চলে যাওয়ার পর বিধানসভার মহিলা সিকিউরিটিরা ডক্টর বি আর আম্বেদকর মূর্তির পাদদেশ ঘিরে ফেলে। অবাঞ্ছিত কোনরকম ঘটনা এড়াতেই তাদের এই উপস্থিতি বলে মনে করা হচ্ছে।
বিগত তিনদিন ধরে বিধানসভায় যে পরিস্থিতি তৈরী হয়েছে তার জেরে বিধানসভায় আইন শৃঙ্খলার পরিস্থিতির অবনতি হতে পারত।তার জেরে বিধানসভার গরিমা রক্ষা করার জন্য এবার থেকে বিধানসভায় কোন বিক্ষোভ বা অবস্থান করতে হলে অধ্যক্ষকে জানাতে হবে। বিধানসভার বাইরে এবং ভেতরে এই রকম কর্মসূচী অধ্যক্ষের অনুমতি ছাড়া করা যাবে না বলেই অধিবেশন কক্ষে জানালেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।
গত তিনদিন ধরে যারা ডঃ বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশে বসেছিলেন তারা অচ্ছুৎ। গঙ্গাজল দিয়ে ডঃ বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশ ধুয়ে এ ধরনের মন্তব্য করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এর সমালোচনায় শুরু তৃণমূল। তৃণমূলের আদিবাসী বিধায়করাও বসেছিলেন ধরনাধরনায়। রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল বিধায়ক বিরবাহা হাঁসদা বলেন তাদের অপমান করা হয়েছে। এর আগেও তাদেরকে পায়ের তলায় রাখবে বলে অপমান করেছিল। আবারো অচ্ছুৎ বলে তাদের অপমান করা হল। বিরোধী দলনেতার এই মন্তব্যের প্রতিবাদ জানাতে চলেছে তৃণমূলের মহিলা বিধায়করা।
তিরস্কারের মুখে বিধানসভাযর মার্শাল
বিধানসভায় নিরাপত্তা নিয়ে স্পিকারের তিরস্কারের মুখে
সূত্রের খবর, স্পিকার মার্শালকে বলেন কিভাবে এত হাঁড়ি কলসি নিয়ে ঢুকে গেল বিজেপি
তখন নিরাপত্তা কর্মীরা কি করছিলেন?
বিধানসভার মহিলা নিরাপত্তা কর্মীরা ডঃ বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাদের এই বসে পড়া। অবাঞ্ছিত ঘটনা এড়াতেই তাদের পাঠানো হয়েছে বলে খবর। নতুন করে কেউ যাতে আপনার বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশে অবস্থান না করে সেজন্য এই নিরাপত্তার বন্দোবস্ত।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট