উপভোক্তা দিবসে জোর সচেতনতায়, অনলাইন প্রতারণা রুখতে উদ্যোগ


রবিবার,২৪/১২/২০২৩
617

অলি বন্দ্যোপাধ্যায়, কলকাতা: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে অনলাইন কেনাকাটা। এক্ষেত্রেও প্রতারকদের খপ্পরে পড়তে হচ্ছে ক্রেতাদের। জাতীয় উপভোক্তা দিবসে তাই থিম করা হয় অনলাইন কেনাকাটা, ই বাণিজ্য এবং ডিজিটাল লেনদেনে সুরক্ষা। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে সুসজ্জিত ট্যাবলোর মাধ্যমে প্রচারাভিযান শুরু হল জাতীয় উপভোক্তা দিবসে।
রাজ্যজুড়ে জনসাধারণের মধ্যে উপভোক্তা সচেতনতার প্রসার বাড়াতে একাধিক কর্মসূচি গ্রহণ করেছে উপভোক্তা বিষয়ক দপ্তর। সোমবার রাজ্য জুড়ে সাড়ম্বরে পালিত হল উপভোক্তা দিবস। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে সুসজ্জিত ট্যাবলোর মাধ্যমে প্রচারাভিযান শুরু হয় এদিন। এছাড়াও উপভোক্তা সংঘের ছাত্র-ছাত্রীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ও উপভোক্তা সুরক্ষা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের উপভোক্তা বিষয়ক দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রীকান্ত মাহাতো সহ বিশিষ্টজনেরা। উপভোক্তা সংক্রান্ত সচেতনতা বাড়াতে জেলায় জেলায় গড়ে তোলা হয়েছে উপভোক্তা ভবন। জেলায় জেলায় আয়োজন করা হচ্ছে ক্রেতা সুরক্ষা মেলা। মন্ত্রী বলেন, প্রত্যন্ত এলাকার মানুষের এ বিষয়ে আগে কোন ধারণা ছিল না। উপভোক্তা বিষয়ক দপ্তরের একাধিক কর্মসূচি ও উদ্যোগের মধ্য দিয়ে প্রত্যন্ত এলাকাতেও মানুষ অনেক সচেতন হয়েছেন।
সময়ের সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে মানুষের ব্যস্ততা। উন্নততর তথ্যপ্রযুক্তির কল্যাণে ডিজিটাল মাধ্যমে কেনাকাটার প্রবণতা বেড়েছে। বহুজাতিক সংস্থাগুলি ই-কমার্সের মাধ্যমে নানা পণ্য ও পরিষেবা সম্ভাব্য ক্রেতাদের কাছে তুলে ধরছেন এবং এক্ষেত্রে পুরো লেনদেনই ডিজিটাল মাধ্যমে হচ্ছে। সাম্প্রতিক সময়ে ডিজিটাল মাধ্যমে কেনাকাটার মধ্যেও কিছু অসাধু ব্যক্তি ফাঁদ পেতেছে। ঠকতে হচ্ছে ক্রেতাদের। মানুষ যাতে না ঠকেন, প্রতারকের খপ্পরে না পড়েন তার জন্য এবার জাতীয় উপভোক্তা দিবসে থিম করা হয় অনলাইন কেনাকাটা, ই বাণিজ্য এবং ডিজিটাল লেনদেনে সুরক্ষা। ধারাবাহিক প্রচার ক্রেতাদের সচেতনতা বাড়াতে সক্ষম হয়েছে বলে মনে করেন উপভোক্তা দপ্তরের আধিকারিকরা।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট