উড়িষ্যায় দর্শক হৃদয়ে বসন্ত ঋতুর ছোঁয়া দিলেন চট্টগ্রামের ওটিডিএমসির নৃত্যশিল্পীরা


রবিবার,২৪/১২/২০২৩
345

শাস্ত্রীয় নৃত্যের মেহনীয় ভঙ্গিতে উড়িষ্যায় দর্শক হৃদয়ে বসন্ত ঋতুর ছোঁয়া দিলেন চট্টগ্রামের ওটিডিএমসির নৃত্যশিল্পীরা। উড়িষ্যা রাজ্যের মন্দিরগাত্র থেকে জন্ম ওড়িশি ভঙ্গিমার। ঈশ্বর বন্দনায় বিলীন ভক্তের হাত-পায়ের মুদ্রা রূপ নেয় ছন্দ ও তালের নৃত্যে।
ওড়িশি নৃত্যধারায় দর্শককে খুশি করা ঈশ্বরকে তুষ্ট করারই শামিল।এমনই এক নিবেদন ছিল ভারতের ভুবেনেশ্বরে অনুষ্ঠিত বিশ্ব ওড়িশী উৎসব-২০২৪ এর আসরে নৃত্য পরিবেশন করা বাংলাদেশের একমাত্র ওড়িশী নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান “ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম” এর পরিচালক ও জ্যেষ্ঠ শিল্পীদের।মঞ্চ আলো করে শিল্পীরা আসে “সাবেরী পল্লবী” নিয়ে।সাবেরী পল্লবীতে বসন্ত এবং শ্রিংগার রসকে উপস্থাপন করেন নৃত্যশিল্পীরা জটিল ছন্দময় গতিবিধির সংমিশ্রণে।

তাল ৪ থেকে ৭ লয়ে পরিবর্তিত হয়, তারপর ৬ হয়। এই তালটি ওড়িয়া ভাষায় তাল ফেরন্ত নামে পরিচিত।  নৃত্য নির্মান করেছেন করেছেন গুরু কেলুচরণ মহাপাত্র।অনুষ্ঠিত নৃত্যের পরিচালনা করেছেন প্রমা অবন্তী। গত ২১ ডিসেম্বর ভারতের ভুবেনেশ্বরে গুরু কেলুচরণ মহাপাত্র রিসার্চ ইন্সটিটিউটএ দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনের প্রায় ১০০ শিল্পী ও দল এই উৎসবে যোগদান করে।অনুষ্ঠানের পরিচালক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব,সাংবাদিক শ্যামাহারী চক্র মহোদয়ের আমন্ত্রণে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার,চট্টগ্রাম বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওড়িশী নৃত্য গুরু,প্রমা অবন্তীর নৃত্য গুরু গুরু পৌষালী মুখার্জী,ওড়িশী নৃত্যের প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী,গুরু কেলুচরণ মহাপাত্রের পুত্রবধূ নৃত্যশিল্পী বিদূষী সুজাতা মহাপাত্রসহ অন্যান্যরা।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট