শুরু বাজেট অধিবেশন, বৃহস্পতিবার ভোট অন অ্যাকাউন্ট, থাকছে চমক


বুধবার,৩১/০১/২০২৪
81

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টানা তাঁর ষষ্ঠ বাজেট পেশ করবেন বৃহস্পতিবার। তবে এবার পেশ হতে চলেছে কেন্দ্রের ভোট-অন-অ্যাকাউন্ট বা অন্তর্বর্তী বাজেট। এবার পেশ হতে পারে ভোটমুখী বাজেট। ভোট অন অ্যাকাউন্টে থাকতে চলেছে একাধিক চমক। মহিলা, তরুণ, গরিব ও চাষি এই চার শ্রেণীর জন্য বিশেষ সুবিধা থাকতে চলেছে।
বৃহস্পতিবার সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ভোট-অন-অ্যাকাউন্ট বা অন্তর্বর্তী বাজেট। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টানা তাঁর ষষ্ঠ বাজেট পেশ করবেন।
কোনও বড় নীতিগত ঘোষণা না করা হলেও ভোটের আগে চমক থাকতে পারে বাজেটে। মনে করছে রাজনৈতিক ওয়াকিবহাল মহল। সাধারণত লোকসভা ভোটের বছরে ভোটের আগে পূর্ণাঙ্গ বাজেট পেশ হয় না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অন্তর্বর্তী বাজেট পেশ করেন। পূর্ণাঙ্গ বাজেট পেশ হয় নির্বাচনের পরে, নতুন সরকার গঠন হলে। অন্তর্বর্তী বাজেট পেশের জন্য বুধবার থেকে শুরু হয়েছে সংসদের বাজেট অধিবেশন। সংসদের বাজেট অধিবেশনের শুরুতেই প্রথমদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর বক্তব্য পেশ করেন। রাষ্ট্রপতির বক্তব্যে উঠে আসে কেন্দ্রীয় সরকারের সাফল্যের কথা। উঠে আসে জি-টোয়েন্টি সম্মেলনে সাফল্যের কথা।
সামনেই লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনী প্রস্তুতিতে নেমে পড়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকেও চূড়ান্ত প্রস্তুতি চলছে। এইরকম এক রাজনৈতিক সন্ধিক্ষনের মধ্যে সংসদে পেশ হতে চলেছে ভোট অন একাউন্ট। রাজনৈতিক ওয়াকিবহাল-মহল মনে পড়ছে এবারের এই ভোট অন অ্যাকাউন্টে থাকতে চলেছে একাধিক চমক। হতে পারে নির্বাচনমুখী বাজেট। মহিলা, তরুণ, গরিব ও চাষি এই চার শ্রেণীর জন্য বিশেষ সুবিধা থাকতে চলেছে অগ্রাধিকারের তালিকায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আগেই জানিয়েছিলেন এই চার গোষ্ঠী অগ্রাধিকারের তালিকায় থাকবেন। ওয়াকিবহাল মহলের মতে, কেন্দ্রের অন্তর্বর্তী বাজেটে কোনও বড় নীতিগত ঘোষণা না করা হলেও ভোট-বাক্সে ফায়দা তুলতে যা যা রসদ থাকার সবই থাকতে চলেছে এই বাজেটে। চাষিদের জন্য পিএম-কিসান প্রকল্পে কিছু রদবদল করা হতে পারে বলে অর্থ মন্ত্রক সূত্রে ইঙ্গিত মিলেছে। এই প্রকল্পে চাষিরা বছরে ৬ হাজার টাকা করে পান। তা বেড়ে ৮ হাজার টাকা করা হতে পারে এই বাজেট প্রস্তাবে। কেন্দ্রীয় সরকারেরআয়ুষ্মান ভারতেও ৫ লক্ষ থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হতে পারে বিমার অঙ্ক। পাশাপাশি এবারের এই অন্তর্বর্তী বাজেটে একশো দিনের কাজের প্রকল্পে অর্থ বরাদ্দ বাড়ানো হতে পারে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট