নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ, রাজ্যে ৭ দফায় নির্বাচন


শনিবার,১৬/০৩/২০২৪
361

দেশের ১৮ তম নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ। ২৪-র লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ল। আগামী ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ। মোট ৭ দফায় ভোটগ্রহণ হবে। ভোটগননা ৪ জুন।
পশ্চিমবঙ্গে লোকসভার ৪২ টি আসন। দিল্লিতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল। আর সেই সঙ্গে আজ থেকে চালু হয়ে গেল আদর্শ আচরন বিধি। পশ্চিমবঙ্গে ৭ দফায় নির্বাচন হতে চলেছে।
পশ্চিমবঙ্গে প্রথম দফায় নির্বাচন হতে চলেছে ১৯ এপ্রিল।
দ্বিতীয় দফায় নির্বাচন হবে ২৬ এপ্রিল।
তৃতীয় দফায় নির্বাচন ৭ মে।
চতুর্থ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ১৩ মে।
পঞ্চম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২০ মে।
ষষ্ঠ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ মে
সপ্তম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ১ জুন।
প্রথম দফায় রাজ্যের হবে৩ টি লোকসভা কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। উত্তরবঙ্গে চারটি লোকসভা কেন্দ্রের নির্বাচন অনুষ্ঠিত হবে।
আগামী ১৯ এপ্রিল প্রথম দফা নির্বাচন অনুষ্ঠিত হবে উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে।
দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। ওইদিন নির্বাচন অনুষ্ঠিত হবে দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট কেন্দ্রে।
তৃতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ মে। ওইদিন নির্বাচন অনুষ্ঠিত হবে মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে।
১৩ই মে অনুষ্ঠিত হবে চতুর্থ দফার নির্বাচন। ওই দিন নির্বাচন গ্রহণ করা হবে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম লোকসভা কেন্দ্রে।
পঞ্চম দফার লোকসভা নির্বাচন রাজ্যে ২০ মে। ঐদিন বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেরিয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগ লোকসভা কেন্দ্রের নির্বাচন অনুষ্ঠিত হবে।
ষষ্ঠ দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ মে। ঐদিন ভোট গ্রহণ হবে তমলুক, কাঁথি, ঘাটাল, ঝারগ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর কেন্দ্রে।
সপ্তম তথা শেষ দফা নির্বাচন পয়লা জুন। ঐদিন নির্বাচন অনুষ্ঠিত হবে দমদম, বারাসাত , বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে।

প্রতীক্ষার অবসান। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। সেই সঙ্গে দেশজুড়ে জারি হল আদর্শ আচরন বিধি। দেশে মোট ৭ দফায় নির্বাচন। পশ্চিমবঙ্গে ওই সাত দফার প্রতিটি দিনেই নির্বাচন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে লোকসভা কেন্দ্রগুলিতে কবে কোথায় ভোটগ্রহণ হবে তা ঘোষণা করল। সপ্তম তথা শেষ দফায় রাজ্যের সবচেয়ে বেশি কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। ঐদিন মোট নটি লোকসভা কেন্দ্রের নির্বাচন। সেজদা ভাই মহানগরী কলকাতা সহ কলকাতা লাগোয়া কেন্দ্রীয়গুলিতে ভোটগ্রহণ হবে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট