শুক্রবার রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে প্রথম দফায় নির্বাচন, এক নজরে দেখে নেওয়া যাক এই তিন লোকসভা কেন্দ্রের বুথের পরিসংখ্যান


বৃহস্পতিবার,১৮/০৪/২০২৪
81

শুক্রবার রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে প্রথম দফায় নির্বাচন। সমস্ত বুথে থাকছে নিরাপত্তার বজ্রআঁটুনি। ১০০ শতাংশ বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। সমস্ত বুথেই ওয়েব কাস্টিং এর মাধ্যমে নজরদারি চালাবে কমিশন। ২০১৯-র ভোটে রক্তাক্ত শীতলকুচির ১২৬ নম্বর বুথে নিরাপত্তার দায়িত্বে রাখা হচ্ছে না সিআইএসএফ-কে।

প্রথম দফায় রাজ্যের ৩ আসনে নির্বাচন/ বুথে বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা/ মোট স্পর্শকাতর বুথ ৭৪৬

শুক্রবার রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে প্রথম দফার নির্বাচন। নির্বাচন অনুষ্ঠিত হবে কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে। এই তিন কেন্দ্রে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে সমস্ত রকমের প্রস্তুতি সম্পন্ন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই তিন কেন্দ্রের স্পর্শকাতর বুথের চিহ্নিতকরণের কাজও শেষ হয়েছে। উত্তরবঙ্গের এই তিনটি লোকসভা কেন্দ্রে মোট স্পর্শকাতর বুথের সংখ্যা ৭৪৬। এক নজরে দেখে নেওয়া যাক এই তিন লোকসভা কেন্দ্রের বুথের পরিসংখ্যান:

কোচবিহার লোকসভা কেন্দ্র
মোট বুথের সংখ্যা – ২০৪৩ টি
স্পর্শকাতর বুথ – ১৯৬ টি

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র
মোট বুথের সংখ্যা – ১১৬৭ টি
স্পর্শকাতর বুথ – ১৫৯ টি

জলপাইগুড়ি লোকসভা কেন্দ্র
মোট বুথের সংখ্যা – ১৯০৪ টি
স্পর্শকাতর বুথ – ৩৯১ টি

২০২১ সালের বিধানসভা নির্বাচনে ১০ এপ্রিল তারিখে শীতলকুচির জোরপাটকের ১২৬ নম্বর বুথে ভোটগ্রহণ চলাকালীন বুথের বাইরে গুলি চলে। মৃত্যু হয় চারজন নিরীহ গ্রামবাসীর। আর সেই ঘটনা নিয়ে রাজ্য রাজনীতিতে আজও আলোচনার কেন্দ্রবিন্দুতে। ওই বুথে নিরাপত্তার দায়িত্বে ছিল সিআইএসএফ। এবারের লোকসভা নির্বাচনে ওই বুথে নিরাপত্তার দায়িত্বে থাকছে না সিআইএসএফ। নির্বাচন কমিশন সূত্রে খবর, ওই বুথে নিরাপত্তার দায়িত্ব সামলাবে এসএসবি, আইটিবিপি, বিএসএফ ও সিআরপিএফ। কমিশন সূত্রে জানা গিয়েছে সিঙ্গেল বুথ হওয়ার কারণে ওই বুথে হাফ সেকশন কেন্দ্রীয় বাহিনীর থাকবে। তবে এবারের নির্বাচনে শুধু শীতলকুচিই নয়, প্রায় গোটা কোচবিহারের ক্ষেত্রেই বিশেষ পদক্ষেপ নিয়েছে কমিশন।

বাংলার ৩ কেন্দ্রে নিরাপত্তার বজ্রআঁটুনি
কোচবিহার জেলা :
১১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
৪ হাজার ৫০০ রাজ্য পুলিশ

আলিপুরদুয়ার জেলা
৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
২ হাজার ৪৫৪ রাজ্য পুলিশ

জলপাইগুড়ি জেলা
৭৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
৩ হাজার ৭৭ রাজ্য পুলিশ

কোচবিহার লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৪ জন প্রার্থী। এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৯ লক্ষ ৬৬ হাজার ৮৯৩ জন। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ১১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন মোট ১৭ লক্ষ ৭২ হাজার ৮৭৭ জন ভোটার।জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের মোট ভোটার ১৮ লক্ষ ৮৫ হাজার ৯৬৩ জন ৷ এই লোকসভা কেন্দ্রে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট