সারাদিনের ঘটনা: সুপ্রিম নির্দেশে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরলো মামলা


শুক্রবার,২৮/০৪/২০২৩
565

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এজলাস থেকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দুটি মামলা সরে গেল। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নির্দেশে মামলা দুটি সরলো। সুপ্রিম কোর্টের সেই নির্দেশ কলকাতা হাইকোর্টে এসে পৌঁছায় শুক্রবার রাতে। ওই নির্দেশে বলা হয়েছে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত দুটি মামলা আর অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে চলবে না। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি সিদ্ধান্ত নেবেন কার এজলাসে মামলা দুটি যাবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশ জানার পর রাজ্য রাজনীতিতে হইচই শুরু হয়। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তকে স্বাগত জানান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন
বিচার ব্যবস্থার উপর পূর্ণ আস্থা আছে। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য স্বাগত জানান সুপ্রিম কোর্টের এই রায়কে। অন্যদিকে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এই রায়কে হতাশজনক বলে মন্তব্য করেন।
এক নজরে দেখে নেওয়া যাক সুপ্রিম কোর্টের নির্দেশ নিয়ে সারাদিনের ঘটনা বহুল ছবি:

সরানো হল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। মামলা সরল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। দুটি নিয়োগ দুর্নীতি মামলা থেকে অব্যাহতি। এবার মামলা যাবে অন্য বিচারপতির এজলাসে। নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার জের। তার জেরে সরানো হল বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। সাক্ষাৎকারের তর্জমার সত্যতা বিচার করে নির্দেশ। বিচারাধীন বিষয় নিয়ে এজলাসের বাইরে মন্তব্য। এই মন্তব্য ভাল চোখে দেখেনি সুপ্রিম কোর্ট। তাই নিয়োগ দুর্নীতি মামলা থেকে অব্যাহতি। অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে অব্যাহতি সুপ্রিম কোর্টের। সরানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নির্দেশ। সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত অভিষেকের। স্বাগত জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচার ব্যবস্থার প্রতি আস্থা আছে: অভিষেক। নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি বদল। সুপ্রিম-নির্দেশ কলকাতা হাইকোর্টে বিচারপতি বদল। স্বচ্ছতার কারণে সাক্ষাৎকারের অনুবাদ চাইলেন। অনুবাদ চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রেজিস্ট্রার জেনারেলের রিপোর্টের কপি চেয়ে পাঠালেন। কপি চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলকে নির্দেশ। আজ রাত ১২ টার মধ্যে পেশ করার নির্দেশ।


নিজের এজলাসে চলা মামলা প্রসঙ্গে সংবাদমাধ্যমে মুখ খুলেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বেঙ্গালোর প্রটোকল মেনে বিচারপতির বাকস্বাধীনতাকে হাতিয়ার করে সাক্ষাৎকার দিয়েছিলেন তিনি। পরবর্তী সময়ে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ধৃত অভিযুক্ত কুন্তল ঘোষের একটি চিঠির প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান যে, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করতে পারে সিবিআই। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান অভিষেক। তাঁর আইনজীবী অভিষেক মনু সিংভি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের কাছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া সাক্ষাৎকারের বিষয়টি তুলে ধরেন। তার আগেও বিশিষ্ট আইনজীবী মুকুল রোহতগি, আইনজীবী কপিল সিব্বল একই বিষয়ে বারবার সুপ্রিম কোর্টের মনোযোগ আকর্ষণ করে আসছিলেন। এই প্রসঙ্গেই সম্প্রতি হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। সাক্ষাৎকারের ইংরেজি অনুবাদও চেয়ে পাঠানো হয়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিজেও একটি নোট পাঠান সুপ্রিম কোর্টে। সেই সব খতিয়ে দেখেই, নিয়োগ দুর্নীতির মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানোর নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ। গোটা বিষয়টি কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পক্ষে মোটেই স্বস্তিদায়ক নয়, বলা বাহুল্য। মর্যাদাহানিকরও বটে। রীতিমতো কোণঠাসা তিনি। এবার আরও এক পালটা পদক্ষেপ করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট